জেগে উঠেছে মুসলিম বিশ্ব : ৯০ দেশের ৫০০ আলেম-চিন্তাবিদ

ইরানের রাজধানী তেহরানে দু’দিনব্যাপী সম্মেলন শেষ হচ্ছে আজ। বুধবার থেকে শুরু হওয়া সম্মেলনে বিশ্বের ৯০টি দেশের অন্তত ৫০০ শিয়া ও সুন্নি আলেম ও চিন্তাবিদ অংশগ্রহণ করেছেন।

মুসলিম দেশগুলোর ভেতরে ও বাইরে থেকে ইসলামি বিশ্বকে বিভক্ত করে ফেলার লক্ষ্যে যেসব তাকফিরি মতবাদ ছড়িয়ে দেয়ার অপচেষ্টা চলছে তা নিয়ে আলোচনা করার জন্য এ সম্মেলনের আয়োজন করা হয়। যে মতবাদে বিশ্বাসীরা অন্যান্য মতবাদ ও মাজহাবে বিশ্বাসীদের ‘কাফের’ বলে আখ্যায়িত করে তাকে তাকফিরি মতবাদ বলা হয়।
ইরানের সর্বোচ্চ নেতার সিনিয়র উপদেষ্টা ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী আলী আকবর বেলায়েতি তার বক্তৃতায় বলেন, ইসলামের শত্রুরা মুসলিম দেশগুলোতে নিরাপত্তাহীনতা সৃষ্টি করে এসব দেশকে নিজেদের নিয়ন্ত্রণে নিতে চায়। এ ছাড়া বিভিন্ন মতবাদ ছড়িয়ে দেয়াসহ নানা উপায়ে শত্রুরা মুসলিম দেশগুলোর সম্পদ লুট করার পাঁয়তারা করছে। সাত বছর আগে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার দেশগুলোতে সৃষ্ট ইসলামি গণজাগরণের জের ধরে স্বৈরশাসকদের পতনের পর তাকফিরি মতবাদ সৃষ্টি হয়েছে।

তিনি বলেন, মানবতার মুক্তির ধর্ম ইসলামকে কলঙ্কিত করাই এই মতবাদ সৃষ্টির প্রধান উদ্দেশ্য। পুরুষদের ওপর গণহত্যা চালানো, শিশুদের গলা কেটে হত্যা করা এবং নারীদের ওপর পাশবিক অত্যাচার চালানোর মতো ইসলামপূর্ব যুগের বর্বরতা আবার চালু করার উদ্দেশ্যে তাকফিরি মতবাদ ছড়িয়ে দেয়া হয়েছে। আশার কথা হচ্ছে, তাকফিরি মতবাদের বিরুদ্ধে মুসলিম বিশ্ব জেগে উঠেছে।

Share Button

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *