আর্জেন্টিনা একাদশে পাঁচ পরিবর্তন, বাদ সেই গোলকিপার

আর্জেন্টিনা বাদ পড়া মানে বিশ্বকাপের আমেজ অনেকটাই কমে যাওয়া। কারণ, বিশ্ব জুড়ে ছড়িয়ে রয়েছে দলটির কোটি কোটি ভক্ত-সমর্থক।এ দলে রয়েছে ‘ভীনগ্রহের ফুটবলার’ খ্যাত তারকা খেলোয়াড় লিওনেল মেসি। কিন্তু, আইসল্যান্ডের সঙ্গে ড্র এবং ক্রোয়েশিয়ার কাছে হেরে ম্যারাডোনা-মেসির সেই আর্জেন্টিনা আজ খাঁদের কিনারে। সামনে আছে আর একটি ম্যাচ। আগামী মঙ্গলবার নিজেদের বাঁচা-মরার সেই ম্যাচে নাইজেরিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা। ম্যাচটি যে মোটেও সহজ হবে না তা ধরেই নিয়েছে সাদা-আকাশিরা। কারণ, যে আইসল্যান্ডের সঙ্গে ড্র করেছে আর্জেন্টিনা, সেই আইসদের ২-০ গোলে হারিয়েছে নাইজেরিয়া। জিততে মরিয়া আলবিসেলেস্তে একাদশে তাই আসছে বড় পরিবর্তন।

ডু অর ডাই ম্যাচে আর্জেন্টিনা একাদশে আসছে ৫টি পরিবর্তন। ইতোমধ্যে সেই একাদশ ফাঁস হয়ে গেছে। বাদ পড়ছেন গোলরক্ষক উইলি কাবাল্লেরো। এই গোলরক্ষককেই বিশ্ব ধ্বংসকারী বলে মন্তব্য করেছিলেন কিংবদন্তি ম্যারাডোনা। উইলির বদলে আসছেন ফ্রাংকো আরমানি। এছাড়া গ্যাব্রিয়েল মার্কাদো, মার্কোস আকুনা, সার্জিও আগুয়েরো ও ম্যাক্সি মেজা বাদ পড়তে যাচ্ছেন। তাদের পরিবর্তে ঢুকবেন মার্কস রোহো, এভার বানেগা, গঞ্জালো হিগুয়েইন ও এঞ্জেল ডি মারিয়া। আর একবার সাইডবেঞ্চে বসে থাকতে হচ্ছে পরবর্তী মেসিখ্যাত পাওলো দিবালাকে।

আর এ নিয়ে মনোকষ্টে আছেন দিবালাও। কারণ, বাঁচা-মরার এই ম্যাচটিতে খেলতে চান তিনি। নিজেকে উজাড় করে দিতে চান। সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে নিজের একটি ছবি আপলোড করেছেন দিবালা। তাতে লিখেছেন, ‘সুযোগের অপেক্ষায় তাকিয়ে আছি।’ তবে টিম ম্যানেজমেন্ট নানাভাবে হিসাব কষছে। সমীকরণ একটু এলোমেলো হলেই সর্বনাশ। আইসল্যান্ডের বিপক্ষে সুযোগ পাননি দিবালা। সাইডবেঞ্চে বসেই নবাগত দলটির বিপক্ষে ১-১ গোলের ড্র দেখতে হয়েছে। ক্রোয়েশিয়ার বিপক্ষেও শুরুর একাদশে ছিলেন না। নেমেছিলেন ৭০ মিনিটের মাথায়। সেই ম্যাচে ক্রোয়াটদের কাছে ৩-০ ব্যবধানে হেরে আর্জেন্টিনার বিশ্বকাপ ভাগ্য এখন খাঁদের কিনারে। দ্বিতীয় পর্বে যেতে হলে নাইজেরিয়াকে বড় ব্যবধানে হারাতে হবে। পাশাপাশি আইসল্যান্ড-ক্রোয়েশিয়া ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে। প্রার্থনা করতে হবে, সেই ম্যাচে যেন অন্তত ড্র করেন ক্রোয়াটরা। তাই দিবালাকে আপাতত সাইডবেঞ্চে বসিয়ে রাখার সিদ্ধান্তই নিয়েছে টিম ম্যানেজমেন্ট। তবে পরিস্থিতির ওপর নির্ভর করছে সব।

আগামী ২৬ জুন মুখোমুখি হবে আর্জেন্টিনা-নাইজেরিয়া। সেন্ট পিটাসবার্গ স্টেডিয়ামে মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১২টায় শুরু হবে দুদলের লড়াই। এ মহারণে যে জিতবে ক্রোয়েশিয়ার বিপক্ষে আইসল্যান্ডিকরা জিতলেও তাদের দ্বিতীয় রাউন্ডে খেলার সম্ভাবনা থাকবে।

নাইজেরিয়ার বিপক্ষে আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ: ফ্রাংকো আরমানি, এদুয়ার্দো সালভিও, নিকোলাস ওতামেন্দি, মার্কস রোহো, নিকোলাস তাগলিয়াফিকো, এনজো পেরেজ, হাভিয়ের মাশ্চেরানো, এভার বানেগা, অ্যাঞ্জেল ডি মারিয়া, গঞ্জাল হিগুয়েইন ও লিওনেল মেসি।

Share Button

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *