জাপানে কাজ পেতে বাংলাদেশিদের কি করা উচিত

জাপানে জনসংখ্যা ও জনবল দিন দিন কমছে। কিন্তু বাংলাদেশে ব্যাপক জনশক্তি রয়েছে। তাই জাপানে বাংলাদেশের দক্ষ জনবল পাঠানোর বিশাল সম্ভাবনা রয়েছে। দেশটিতে আইটি, কেয়ার গিভার, নির্মাণশিল্প, কৃষি, জাহাজ তৈরি, ওয়েল্ডিং, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, হোটেলসেবায় জনবলের চাহিদা রয়েছে। কার্যকর নীতি কৌশল, সুদক্ষ পরিকল্পনা ও ব্যবস্থাপনা গ্রহণের মাধ্যমে এই সুযোগকে কাজে লাগাতে হবে। তবে এ জন্য বাংলাদেশি শ্রমিকদের কী কী যোগ্যতা বা কোন বিষয়ে দক্ষতা দরকার।

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেছেন সেই যোগ্যতার কথা। তিনি বলেন, ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা, জাপানি ভাষা ও নিয়ম-শৃঙ্খলার জ্ঞান এবং কর্মঠ হতে হবে।’

জাপানে ‘জনশক্তি পাঠানোর সম্ভাবনা ও করণীয়’ নিয়ে টোকিওয়ে বাংলাদেশ দূতাবাসে মঙ্গলবার এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

জনশক্তি নিয়োগ ও সরবরাহ খাত সংশ্লিষ্ট বেসরকারি কর্মী পাঠানোর সংস্থা, প্রতিনিধি ও প্রবাসী বাংলাদেশিদের মধ্যে এই মতবিনিময় সভা হয়।

সভায় এই খাত সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার প্রধানরা তাদের মতামত, অভিজ্ঞতা, ধারণা ও নানাবিধ সমস্যার কথা তুলে ধরেন। তারা জানান, জাপানে আইটি, কেয়ার গিভার, নির্মাণশিল্প, কৃষি, জাহাজ তৈরি, ওয়েল্ডিং, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, হোটেলসেবা ইত্যাদি খাতে জনবলের চাহিদা রয়েছে। তারা বেসরকারি পর্যায়ে লোক নিয়োগকে উম্মুক্ত করার অনুরোধ জানান।

দেশের সুনাম বজায় রেখে, স্বল্পখরচে এবং সরকারি বিধি-বিধান মেনে দেশ থেকে আরও জনশক্তি জাপানে আনার ওপর গুরুত্বারোপ করেন রাবাব ফাতিমা।

জাপান সরকারের সঙ্গে বাংলাদেশের সমঝোতাস্মারক স্বাক্ষর এবং সম্প্রতি প্রবাসী কল্যাণমন্ত্রীর জাপান সফরের কথা উল্লেখ করে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা বর্ণনা করেন তিনি।

Share Button

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *