Communication Skills

একজন ব্যক্তিকে তার কাজে সফল হতে হলে তার মধ্যে কোনো জড়তা থাকা যাবে না।বিজনেস বা চাকরি সব ক্ষেত্রেই অন্যদের সামনে নিজেকে উপস্থাপন করার সব রকম যোগ্যতা থাকা দরকার যেন আপনাকে আপনার জড়তার জন্য পিছিয়ে না যেতে হয়।এটার জন্য দরকার মানুষের সাথে পর্যাপ্ত যোগাযোগের দক্ষতা।

আপনি যে ব্যবসাই করতে চান না কেন, আপনাকে অবশ্যই কমিউনিকেশনে ভালো হতে হবে।ক্রেতাদের ইমপ্রেস করা, টিম মেম্বারদের ম্যানেজ করা, ইনভেস্টর ধরে আনা, টাকা ধার করা, ব্যাঙ্কের সাথে সম্পর্ক তৈরী করা, কর্মীদের দিয়ে সেরাটা বের করে আনা – অর্থা‌ৎ একটি নতুন ব্যবসার প্রতিটি ক্ষেত্রেই দক্ষ যোগাযোগের প্রয়োজন হবে।মানুষের সাথে কথা বলতে আপনার যদি সমস্যা হয় – তাহলে উদ্যোক্তা হিসেবে আপনার সফল হওয়ার সম্ভাবনা কম।

কিন্তু এর মানে এই নয়, আপনার পক্ষে সফল হওয়া সম্ভব নয়। হয়তো মানুষের সাথে কম মেশেন বলে মানুষের সাথে সেভাবে কথা বলতে পারেন না; অথবা পারিবারিক ও সামাজিক পরিবেশের কারণে আপনি তেমন মিশুক হয়ে উঠতে পারেননি। কিন্তু এগুলো একটু চেষ্টা করলেই শেখা সম্ভব।উদ্যোক্তা হতে হলে ব্যবসা শুরুর আগেই যোগাযোগে অনেকটা দক্ষ হয়ে উঠতে হবে।

আর এটা করার জন্য কোনও খরচও করতে হবে না, বা খুব বেশি কষ্ট করতে হবে না। আপনার ভেতরে যদি কোনও রকমের জড়তা বা লজ্জা থাকে – অনুশীলনের মাধ্যমে তাকে আপনি জয় করতে পারেন।নতুন নতুন মানুষের সাথে পরিচিত হোন, তাদের সাথে কথা বলুন। রাস্তায় কারও পাশে দাঁড়িয়ে থাকলে তার সাথে আলাপ জমানোর চেষ্টা করুন, ব্যাঙ্কের লাইনে দাঁড়িয়ে সামনের মানুষটির সাথে কথা বলুন। ব্যাংকিং ব্যবস্থা, বা আজকের সংবাদের শিরোনাম নিয়ে কথা বলুন।হয়তো সবাই আপনার সাথে কথা বলবে না, এড়িয়ে যাবে।তা যাক আপনার উদ্দেশ্য হবে নিজে এগিয়ে গিয়ে মানুষের সাথে কথা বলার অভ্যাস করা। অপরিচিতদের সাথে আলাপ করার অভ্যাস করা। ধীরে ধীরে দেখবেন আপনি কথা বলায় ও সম্পর্ক গড়ায় দক্ষ হয়ে উঠছেন।অবশ্য অনেক সময়ে এমন হতে পারে যে, আপনি বলার মত কোনও কথা খুঁজে পাচ্ছেন না। এক্ষেত্রে মানুষটিকে ভালোমত লক্ষ্য করুন।

লক্ষ্য করুন তার হাতে কি আছে? সে কোনদিকে তাকাচ্ছে? তার হাতে কোনও বিশেষ ব্র্যান্ডের ফোন দেখলে বলুন আপনিও এটি কিনতে চাচ্ছেন, এটার পারফর্মেন্স কেমন? – আবহাওয়া নিয়ে কথা বলুন। সে যদি আপনার সাথে কথা বলতে না চায়, অথবা তার যদি মুড না থাকে – তাহলে ভদ্রভাবে সরে আসুন। মনে রাখুন আপনি এটা করছেন নিজের জড়তা কাটানোর জন্য।মানুষ যেন বিরক্ত না হয়।

Content Writer: রেনু ঘোষ

Share Button

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *