ব্রাজিলকে হারিয়ে স্বপ্নের শিরোপা আর্জেন্টিনার

Spread the love

রোববার ভোরে ঐতিহাসিক কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি হয়েছিল ব্রাজিল এবং আর্জেন্টিনা। কোপায় নিকট অতীতে দুবার স্বপ্নভঙ্গ হয়েছে মেসিদের। ব্রাজিল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন। এবার সেই চিরশত্রু ব্রাজিলকে হারিয়ে স্বপ্নের শিরোপা জিতে উৎসব করলো মারাকানায়।

ম্যাচের ২২ মিনিটের মাথায় দুর্দান্ত এক চিপ শটে ব্রাজিল গোলরক্ষক এডারসনকে পরাস্ত করে নিজ দলকে এগিয়ে দিয়েছিলেন অ্যাঞ্জেল ডি মারিয়া। রেনান লোদির ভুলে ডি মারিয়া এডারসনকে ফাঁকি দিয়ে ব্রাজিলের জালে বল জড়ান। ব্রাজিল ডিফেন্সের ওপর দিয়ে ডি পলের শট প্রথম সুযোগেই নিজের আয়ত্বে নেন ডি মারিয়া; লোদি থাকলেও তিনি রক্ষা করতে পারেননি। একা এডারসনকে ফাঁকি দিতে সমস্যা হয়নি অভিজ্ঞ ডি মারিয়ার। তিনিই প্রথম আর্জেন্টিনা ফুটবলার যিনি ২০০৪ সালের পর কোপার ফাইনালে প্রথম গোল করেন।

এর পর খেলার ৯০ মিনিটে আরো কোন গোল হয়নি। ফলে কোপা আমেরিকার কাপটা আর্জেন্টিনার ঘরেই গেল।

১৪ বছর পর ফাইনালে চিরপ্রতিদ্বন্দিদের মুখোমুখি হয়েছিল ব্রাজিল। টুর্নামেন্টের সেরা দল হিসেবেই শিরোপা লড়াইয়ে তারা। মেসির মতো ব্রাজিলের সেরা তারকা নেইমারও দেশের হয়ে কোপা শিরোপা জেতেননি।

২০১৯ চোতের কারণে খেলতে পারেননি। মাঠের বাইরে বসে দলের জয় দেখতে হয়েছে। রক্ষণভাগ থেকে আক্রমণভাগ। পুরো মাঠে ব্রাজিলের দুর্বলতা চোখে পড়েনি টুর্নামেন্টে।

প্রথমার্ধের একমাত্র গোলে অবশ্য মেসির বিন্দুমাত্র অবদান নেই। ২১ মিনিটে মাঝমাঠ থেকে রদ্রিগো দি পলের করা লম্বা বল ডান প্রান্তে থাকা রেনান লোডিকে বিট করে চলে যায় ডি মারিয়ার কাছে। এরপর সামনে থাকা গোলরক্ষক এডারসনকে দারুণ এক চিপে বোকা বানিয়ে গোলটি করেন মারিয়া। ১-০ গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা।

ব্রাজিল: এডারসন, দানিলো, থিয়াগো সিলভা, মার্কিনিয়োস, আলেক্স সান্ড্রো, কাসেমিরো, ফ্রেড, রিচার্লিসন, পাকেতা, এভারটন ও নেইমার।

আর্জেন্টিনা: এমিলিয়ানো মার্তিনেস, মোলিনা, পেসেলা, ওতামেন্ডি, তালিয়াফিকো, রদরিগো দি পল, লিয়ান্দ্রো পারেদেস, জোভানি লো সেলসো, লিওনেল মেসি, লাউতারো মার্তিনেস ও পাপু গোমেস।

Share Button

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *